Friday, February 1, 2013

মুরগিই আগে!

মুরগিই আগে!
ডিম আগে, না মুরগি আগে-  এই নিয়ে তর্ক-বিতর্কের যেন শেষ নেই। বহু তর্কের পরও কেউ সঠিক কোনও সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি এ পর্যন্ত। এতে অবশ্য হতাশও হয়েছেন কেউ কেউ। কিন্তু এবার মিলে গেছে সেই প্রশ্নের উত্তর।
আর এ উত্তরটি খুঁজে বের করেছেন বিজ্ঞানীরাই। দীর্ঘ গবেষণার পর বিজ্ঞানীরা জানিয়েছেন, ডিম নয়, আসলে মুরগিই আগে এসেছে পৃথিবীতে।
বিজ্ঞান বলছে, একমাত্র মুরগির শরীরের ভিতরে থাকলেই ডিমের অস্তিত্ব থাকতে পারে। ওভোক্লেডিডিন-১৭ নামক একটি প্রোটিন ডিমের খোসা তৈরি হতে সাহায্য করে। কুসুমের বৃদ্ধি ও নতুন মুরগির জন্ম হতে এই খোসা ও ফ্লুইড খুবই গুরুত্বপূর্ণ।
 একটি ওয়েবসাইটে প্রকাশিত খবর অনুযায়ী, শেফিল্ড ও ওয়ারউইক ইউনিভার্সিটির বিজ্ঞানীরা ডিমের গঠন প্রক্রিয়ার ওপর সুপার কম্পিউটার জুম করেন। এই পরীক্ষা প্রমাণ করেছে ডিমের গঠনের জন্য ওসি-১৭ প্রোটিনের প্রয়োজন আবশ্যক।
এই প্রোটিনের ক্যালসিয়াম কার্বোনেটকে ক্যালসাইট ক্রিস্টালে পরিণত করে যা ডিমের শক্ত খোসার গঠন তৈরি করে। অনেক প্রাণীর শরীরের হাড়ের মধ্যেও ক্যালসাইট ক্রিস্টাল পাওয়া যায়। কিন্তু মুরগির শরীর যে কোনো প্রাণীর থেকে এই ক্রিস্টাল বেশি তাড়াতাড়ি তৈরি করে। প্রতি ২৪ ঘণ্টায় ৬ গ্রাম করে ক্যালসাইট ক্রিস্টাল তৈরি হয় মুরগির শরীরে।
 শেফিল্ড ইউনিভার্সিটির ইঞ্জিয়ারিং মেটিরিয়াল বিভাগের ড. কলিন ফ্রিম্যান জানিয়েছেন, অনেকদিন ধরেই মনে করা হত ডিম মুরগির আগে এসেছে। কিন্তু এখন বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে মুরগি ডিমের আগে এসেছে।
- See more at: http://www.bd-pratidin.com/2014/03/01/46218#sthash.1dMmvo2p.dpuf

No comments:

Post a Comment